top of page

সাজেক ডাইরি

By Minhaz Efat

 

"সাজেক" মেঘের একটি রাজ্যের নাম, পাহাড়ের বুকে লুকোচুরি খেলা মেঘগুলোর সাথে গল্প করতে চলে যান সেখানে, এডভেঞ্চার, রিফ্রেশমেন্ট দুটোর ই ফিল পাবেন সেই রাজ্যে, দিঘীনালা থেকে সাজেক পর্যন্ত চাঁদের গাড়ীর ছাদে যেতে আপনার সাহস অটো ই চলে আসবে, যার একমাত্র কারণ সাজেক এর সৌন্দর্য্য,চারদিকে পাহাড়, পাহাড়ের মধ্যেখানে ফাঁকে ফাঁকে একটা একলা ঘর, সেই ভয়ংকর রাস্তা,মোড়,পাহাড়ের মাঝে খালি জায়গা গুলো, পাহাড়ি দের পিচ্চি বাচ্চাগুলোর মুখস্ত বানী "বাই বাই", সব মিলিয়ে সব ভয় যেনো মিলিয়ে যায়, অনেক গরম ছাদে, না?



ব্যাপার না হাজাছড়া নেমে শরীর টা শীতল করে নিন পাহাড়ের কান্নায়, এসে আবার যাত্রা শুরু করে দিন, নেমে কটেজ এ চেক ইন করুন, বিশ্রাম নিয়ে উঠে পড়ুন কংলাক এর চূড়ায় পাখির চোখে আশপাশ টা দেখেনিন, চাইলে বসে চায়ে চুমুক দিতে দিতেই দেখতে পারেন, দিনশেষ এ রিফ্রেশমেন্ট দরকার? হ্যালিপ্যাড এ চলে যান রাত ২টার দিকে, সবকিছু বাদ দিয়ে বুক ভরে নিঃশ্বাস নিন, চারদিক তখন নিঃস্তব্ধ, কান পেতে চুপ করে ঝিঁ ঝিঁ পোকার শব্দগুলো শুনতে থাকুন, আর আকাশের দিকে তাকিয়ে থাকুন বিলিভ মি এরকম স্বর্গসুখ এটলিস্ট আমি আগে কখনো পাই নাই.. সারাটাদিন এর স্ট্রেস কই যে হারায় তখন...



আস্তে আস্তে ভোর হতে থাকে মানুষ এর আনাগোনা অনুভব করবেন একটু একটু, গতরাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া মানুষ গুলো আসছে মেঘের সাথে গল্প করতে, মেঘগুলো ও যেনো তাদের সাথে আড্ডা দিতে চলে আসছে সাথে করে শীতল বাতাস, এর মাঝেই সুর্যটা উকি দিয়ে উঠছে, আলোটা আস্তে আস্তে সোনালী হচ্ছে মেঘগুলো ও সূর্যের দেয়া সোনালী আভা গায়ে লাগাচ্ছে, ফটোগ্রাফি ফ্রিক হলে টুপ করে কয়েকটা ক্লিক করে মেঘের সাথে গল্পটা শুরু করে দিন, অবশ্য মেঘের সাথে ভালোমত গল্পটা এই জুন জুলাই এর দিকেই, অন্য সময় তাদের খুব একটা দেখা যায় না, একটা ব্যাপার লক্ষ করবেন ফেরার পথে চাঁদের গাড়ীর উপর দাঁড়িয়ে আপনি নিজের অজান্তেই চিৎকার দিয়েই বলবেন "আমাদের আবার দেখা হবে সাজেক"..



যেভাবে গিয়েছিলামঃ

নোয়াখালীর জেলাশহর মাইজদী থেকে ফেনী, অইখান থেকে শান্তি পরিবহন এ জনপ্রতি ২২০ টাকা, (ঢাকা থেকে সৌদিয়া পরিবহন এ ৫৪০ টাকা ভাড়া)খাগড়াছড়ি পর্যন্ত, খাগড়াছড়ি থেকে চাঁদের গাড়িতে আপডাউন ৭৭০০ টাকায় সাজেক, আর সাজেক এ কটেজ ভাড়া প্রতি রাত ২০০০ থেকে শুরু... পরিবেশ রক্ষার দায়িত্ব আপনার,আমার.. যেখানে সেখানে খালি বোতল, মোড়ক ফেলে পরিবেশ দূষিত করবেন না। আসুন নিজে বিরত থেকে অন্যকে উৎসাহিত করি, ধন্যবাদ।

সাজেক ডায়েরি ২১-০৬-২০১৮ ইং

bottom of page